Compare Listings

প্রশ্ন –ফ্লাট কিনতে বা বেচতে  কেন দালালকে কেন  কমিশন দেবেন  ?

প্রশ্ন –ফ্লাট কিনতে বা বেচতে  কেন দালালকে কেন  কমিশন দেবেন  ?

প্রশ্ন –ফ্লাট কিনতে বা বেচতে  কেন দালালকে কেন  কমিশন দেবেন  ?

বাংলাদেশে রিয়েল এস্টেট কেনা বেচায় একটা বিষয় খেয়াল করে দেখলাম কিছু ক্রেতা ব্রোকার কে কোন কমিশন দিতে চায় না । বলে “কমিশন তো যে বিক্রি করবে সে দেবে আমি দেব কেন ? ”

ব্রকারকে কমিসন না ডিলে যা যা  করবে তা হল –

১। এজেন্ট আপনার জন্য নয় বিক্রেতার জন্য কাজ করবে ফলে আপনি উপযুক্ত সেবা বা গাইড পাবেন না আপনার চেয়ে সে বিক্রেতার স্বার্থ রক্ষায় বেশি তৎপর হবে অনেকটা যত বেশি দামে বিক্রি করবে তত বেশি কমিশন স্টাইল কাজ করবে । পরিণামে অনেক বেশি দামে আপনাকে ফ্ল্যাট বা বাড়ি কিনতে হবে ।
২। এজেন্ট তার লিস্টের সকল ফ্ল্যাট আপনাকে দেখাবে না শুধু যে সব বিক্রেতা কমিশন দেবে সেই সকল বিক্রেতার ফ্ল্যাট দেখাবে । অনেক ভাল দামের ফ্ল্যাট শুধু আপনি কমিশন না দেয়ার কারনে দেখতে পারবেন না । ফলে আপনার অপশন কমে আসবে । পরিণামে অনেক বেশি দামে আপনাকে ফ্ল্যাট বা বাড়ি কিনতে হবে ।
৩। কোটি টাকার ফ্ল্যাটে কমিশন বাবদ ১% বা ২% খুব বেশি টাকা না কিন্তু এই কমিশনের টাকা বাছাতে গিয়ে ২০ -৩০ লাখ টাকাও অনেক ক্রেতাকে অতিরিক্ত  পে করতে দেখেছি যা মোটেও স্মার্ট না ।

 

কেনার সময় ব্রকারকে কমিসন ডিলে কি করবে –

১। ব্রকার আপনার পক্ষ ও পরামরসক হিসেবে কাজ করবে , আপনি অনেক বেশি সহযোগিতা পাবেন ।

২। এজেন্ট আপনাকে তার সকল ফ্লাট দেখাতে চাইবে কারন আপনি যেতাই নেন উনি টাকা পাচ্ছেন ।

৩। কিমিসনের ১/২% টাকা খরচ হলেও আপনি সেরা দামে কিনতে পারবেন কারন এজেন্ট আপনার চেয়ে মার্কেট সম্পর্কে বেশি জ্ঞান রাখে আবগ্ন আপনি তার সাহায্য পাচ্ছেন ।

 

ফ্লাট বিক্রির সময়  কমিসন না ডিলে কি কি হবে –

১। আপনার ফ্লাট বিক্রিতে তার কোন আগ্রহ থাকবে না । শুধু মাত্র কোন ক্রেতা আপনার ফ্লাট দেখিয়ে কিনে দেয়ার জন্য অনুরধ করলে তবেই সে আপনার ফ্লাট বেচতে আসবে ।

২।কোন কাস্তমারকে আপনার ফ্লাট সে দেখাবে না । এতে করে অনেক ভাল ক্রেতা আপনার হাত ছাড়া হবে ।

৩। ১/২% কমিসন বাচাতে গিয়ে আপনার ফ্লাট অবিক্রিত থেকে যাবে ।

 

ফ্লাট বিক্রি করতে এজেন্টকে কমিসন ডিলে কি হবে –

১। সে সবসময় আপনার ফ্লাট বিক্রি করতে চাইবে ।

২। সে সকল ক্রেতাকেই আপনার ফ্লাট দেখাতে চাইবে ।

৩। কমিসনের তাকাতা আপনাকে দিতে হলেও দ্রুত আপনার ফ্লাট বিক্রি হবে ।

সেসে এই বলব আপনি ফ্লাটের ক্রেতা বা বিক্রেতা যাই হন না কেন, এজেন্ট দিয়ে বিক্রি করাতে চাইলে আপনি অবশই কমিসন বা দাম  ঠিক করে দেবেন । কারন মাগ্না আপনার জিনিস কেউ কষ্ট করে বিক্রি করে দেবে এটা চিন্তা করায় ভিসন ছোট লকি ও অন্নায় । কোন কাজ ই সহজ না সহজ মনে হলে নিজে চেষ্টা করে দেখুন সেল করতে কেমন পারেন । গড়ে একটা ফ্লাট অঙ্ক সময় ৬ মাসেও বিক্রি হয় না । সুতরাং ভেবে চিনতে সিদ্ধান্ত নিন । তবে হা নিজে যদি ফ্রি থাকেন এবং মার্কেট সম্পর্ক খুব ভাল জ্ঞান রাখেন তবে সেক্ষেত্রে নিজে পুর কাজ করতে পারেন আখেত্রে আপনার কাওকে কোন তাক্লা দেয়া লাগবে না তবে নিজেকে এমন অভিজ্ঞ মনে করলেই বাস্তবে এমন অভিজ্ঞ মানুষ খুব কম হয় । আপনি নিজেই জানেন আপনি কত টুকু দক্ষ ও জজ্ঞ এই কাজে । সুতরাং হয় কোন ভাল এজেন্ট কে দিয়ে দিন নয়ত নিজেই কেনা বেচার কাজটি করে ফেলুন । তবে অভিজ্ঞতা না থাকলে আপনাকে অবসুঅই কথাও না কথাও থক্তে হবে ।

chicago

 

img

Khandokar Rubel

Related posts

জমি কেনার সময় আপনার করনিও কি কি ?

প্রশ্ন- জমি কেনার সময় আপনার করনিও কি...

Continue reading
by Khandokar Rubel

জমি কেনার উপকারিতা ?

জমি কেনার উপকারিতা  ? আধুনিক যুগে...

Continue reading
by Khandokar Rubel

প্রশ্ন – কেন গ্রামের বাড়িতে অনেক টাকা বিনিয়োগ করবেন না ?

প্রশ্ন – কেন গ্রামের বাড়িতে অনেক টাকা...

Continue reading
by Khandokar Rubel

Join The Discussion