প্রসঙ্গঃ অনলাইন ধান্দাবাজি!!! 

  • 9 months ago
  • IT
  • 1

প্রসঙ্গঃ অনলাইন ধান্দাবাজি!!!   ১২
———————-
অনলাইনে ভুয়া জব অফার প্রদান, দুই নাম্বার পন্য বিক্রি, প্রতারণার মাধ্যমে সাধারণ জনগনের টাকা হাতিয়ে নেওয়া বা এই জাতীয় অনলাইন ধান্দাবাজদের ধরতে প্রশাসনের উচ্চ পর্যায়ের নির্দেশে ডিএমপি’র সহযোগীতায় পুলিশ ডিটেকটিভ ব্রাঞ্চের সিনিয়র আইটি এক্সপার্ট জনাব এহসান – উল- করিম সাহেব কে প্রধান করে ১৫ সদস্যের একটি আইটি এক্সপার্ট টিম গঠন করা হয়েছে।

যারা ইতিমধ্যে ফেক আইডি ও বিকাশ নাম্বারের সূত্র ধরে প্রতারক সিন্ডিকেট সদস্যদের ধরতে মাঠে নেমেছেন।

অনলাইন জব দেওয়ার নাম করে কেউ যদি টাকা দাবী করে সাথে সাথে পুলিশ কে ফোন দিন।

বিভিন্ন সূত্রে প্রকাশ, প্রতারনা মূলক অনলাইন জব দেওয়ার ধান্দাবাজি ব্যাবসা এখন রমরমা। চারদিকে এখন শুধু অনলাইন জবের ছড়াছড়ি। খোঁজ নিয়ে দেখা গেছে মেয়েদের সরলতাকে টার্গেট করে এক শ্রেণীর ধান্দাবাজরা অনলাইনে এই ধরনের প্রতারণা ব্যাবসা চালিয়ে যাচ্ছে। ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য বেশিরভাগ সময় মেয়েদের উদ্দেশ্যে এই জব অফার গুলি দেওয়া হয়।

গ্রুপে আইডি এ্যাড করা, পেজে রিপ্লাই দেওয়া,প্রোডাক্ট সেল ইত্যাদি বিভিন্ন ধরনের কাজের কথা বলে এরা মূলত নিয়োগপ্রার্থীদের কাছ থেকে বিকাশে ১০০/ ২০০ করে টাকা হাতিয়ে নিচ্ছে।

আর এটাই মূলতঃ এদের আসল ব্যাবসা। মাত্র একশত বা দুইশত টাকা তেমন কিছু না ভেবে বহু চাকুরী প্রত্যাশি এদের মোবাইলে বিকাশ করে।

এভাবে সারাদিন পঞ্চাশ জন লোকও যদি একশত করে টাকা বিকাশ করে তাহলে দিনে এদের ইনকাম পাঁচ হাজার টাকা !! মাসে প্রায় দেড় লাখ টাকা ইনকাম!!! দুইশত টাকা করে দিলে মাসে তিন লক্ষ টাকা ইনকাম!!! তিনশত টাকা করে দিলে মাসে চার লক্ষ পঞ্চাশ হাজার টাকা ইনকাম !!!

সম্প্রতি ঢাকা মোহাম্মদপুর – আদাবর থানা আইন শৃঙ্খলা কমিটির মাসিক আলোচনা সভায় এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়।

আইন শৃঙ্খলা কমিটির একজন সদস্য হিসাবে আমি মনে করি অনলাইন ধান্দাবাজি বন্ধ করতে প্রশাসনের পাশাপাশি ফেসবুক গ্রুপগুলির সন্মানিত এডমিনদেরও সতর্ক থাকা উচিৎ।

কারন প্রতিনিয়ত অনলাইনে একটির পর একটি দুঃখ জনক ঘটনা ঘটছে। ব্যাপারটি নিয়ে ভুক্তভোগী সাধারন জনগনের অভিযোগের শেষ নেই।

আমরা খবর পেয়েছি, ধরপাকড় চলায় প্রতারকরা সরাসরি এখন এ্যাড ফি চাচ্ছে না। কৌশল পরিবর্তন করে তারা এখন অন্যভাবে টাকা হাতিয়ে নিচ্ছে।

যাইহোক বন্ধুরা। জব দেওয়ার কথা বলে টাকা চাওয়া মাত্র কৌশলে তার বিকাশ নাম্বারটা নিকটস্থ থানা পুলিশকে দিয়ে সহযোগিতা করুন। অথবা যে কোন সমস্যায় কল দিন পুলিশের 01766678888 এই নাম্বারে।

নাম্বার বিজি পেলে প্রথমে 999 কল দিয়েও আপনার সমস্যার কথা খুলে বলতে পারেন।

প্রশাসনের সহযোগিতায় ওদের গতিবিধি কমিটির পক্ষ থেকে আমরাও পর্যবেক্ষণ করছি৷ অচিরেই এই ধান্দাবাজ অনলাইন সিন্ডিকেটের প্রতিটা সদস্যকে অাইনের মাধ্যমে কঠিন শাস্তি দেওয়া হবে ইনশাআল্লাহ।

এই ব্যাপারে সন্মানিত গ্রুপ এডমিন সহ সচেতন মহলের সহযোগিতা একান্ত ভাবে প্রত্যাশা করছি।

collected – ‎Walid Tapu‎ to আহেন ব্যবসা করি।

Join The Discussion

Compare listings

Compare