Compare Listings

প্রশ্ন – কেন গ্রামের বাড়িতে অনেক টাকা বিনিয়োগ করবেন না ?

প্রশ্ন – কেন গ্রামের বাড়িতে অনেক টাকা বিনিয়োগ করবেন না ?

প্রশ্ন – কেন গ্রামের বাড়িতে অনেক টাকা বিনিয়োগ করবেন না ?

বাড়ি হচ্ছে সুখের জায়গা, সান্তির জায়গা , কথায় বলে বাড়িতে সুখ থাকলে যা করবেন সেটাই ভাল লাগবে । আমরা বাঙ্গালি এই বাড়ির ব্যাপারে বড্ড বেশি বাড়াবাড়ির পরযায়ে চলে আসেছি । দেশে ১০ সালের পর থেকেই রিয়েল এস্টেট সেক্টরে চরম খারাপ অবস্থা বর্তমান তবুও ব্যক্তি পর্যায়ে নির্মাণ কাজ চলছে দুর্দান্ত গতিতে বিশেষ করে গ্রাম পর্যায়ে কনস্ট্রাকশন চলছে যা দেশের মাথা পিছু গড় সিমেন্ট ব্যবহারের হার বৃদ্ধি থেকেও পরিষ্কার । পৃথিবীর উন্নত দেশের মানুষ মনে করে বাড়ি একটি বিনিয়োগ আর আমাদের দেশের মানুষের কাছে বাড়ি হল আবেগ, ভালোলাগা, গতানুগতিক ঐতিহ্য, স্টাটাস বা বড়লোকি দেখানোর মাধ্যম যার সাথে বিনিয়োগ কথাটি বড়ই বেমানান ফলে অজ পারাগায়ে এমন সব বহুতল ভবন , দালান কোঠা দেখা যাচ্ছে যা বেচতে চাইলে নির্মাণ খরচ কোন দিন উঠবে না ।  আরও সহয ভাবে বললে সেট হবে যে  জমির দাম পাওয়া গেলেও বাড়ি দিতে হবে আকদম  ফ্রী। গ্রামে এক কোটি টাকার একটা বাড়ি বিক্রির বিজ্ঞাপন দিন দেখেন কত দিনে বিক্রি হয় আর কে কয় টাকা দিতে চায়  ? অনেকে হয়ত বলবেন বাড়ি একটা সম্পদ । সম্পদ মানলাম কিন্তু সম্পদের নামে প্রতিবছর দাম কমে অ উল্টা আরও টাকা গচ্চা দেয়ার কোন জক্তিকতা নেই ।  আপনি গ্রামে যদি ১০ লাখে সুন্দর বাড়ি করতে পারেন তবে সেখানে ১ কোটি টাকা খরচ অপচয় বা বিলাসিতা হতে পারে সেতাকে কখনই স্মার্ট বিনিয়োগ বলা যাবে না ।

মনে রাখবেন

১। বাড়ি যত সুন্দর হোক না কেন গ্রামের এই বাড়ি আপনাকে কামাই করে খাওয়াবে না ।

২। বাড়ির ইট সিমেন্ট খুলে নিয়ে কোনদিন বিক্রি করে কোন প্রয়োজন মেটাতে পারবেন না । চরম অভাবে পরলে আপনাকে বাধ্য হয়ে যখন ওই বাড়ি বিক্রি করতে হবে সেদিন দেখবেন এত সাধের বাড়ি আপনার প্রায় বিনামুল্লে দিতে হচ্চে ।

৩। গ্রামের কোটি টাকার বাড়ির ক্রেতা আপনি চাইলেও পাবেন না ।

৪। বেশিরভাগ সময় দেখা যায় আপনি ওই গ্রামের বাড়ি থাকছেন না ।

৫। গ্রামের বাড়িতে যে টাকা বিনিয়োগ করবেন সেই টাকা এই জিবনে এর ফেরত পাবেন না ।

৬। গ্রামের বাড়ি মেরামত বাবদ প্রতি বছর আরও লাখ খানেক টাকা আপনাকে নষ্ট করতে হবে ।

 

যদিও বাংলাদেশে বাসা ভাড়া দিয়ে ইনকাম করা আমাদের দেশে খুব লাভজনক না তবুও বলব  যদি অনেক টাকা দিয়ে বিলাস বহুউল বাসাবারি নির্মাণ করতে চান তবে সেটা অবশই শহরে করুন । শহরের বাড়ি আপনাকে নিরাস করবে না । কখনও বিক্রি করতে চাইলেও পুর দাম না পেলেও অরধেক দামে কাওকে দিতে হবে না । আপনার আয়ের প্রতিটি টাকা অনেক কষ্টের । সুতরাং আপনার টাকা ভুল করে কোন অজপারাগায়ে অজত্নে অবহেলায় অকারনে ফেলনা হোক সেটা আমার কখনই কাম্ম নয় । আপনাদের সম্পদের সুস্থ অ সুন্দর বিনিয়োগ হোক এই কামনায় এই আলোচনা শেষ করছি  ।

chicago

 

img

Khandokar Rubel

Related posts

জমি কেনার সময় আপনার করনিও কি কি ?

প্রশ্ন- জমি কেনার সময় আপনার করনিও কি...

Continue reading
by Khandokar Rubel

জমি কেনার উপকারিতা ?

জমি কেনার উপকারিতা  ? আধুনিক যুগে...

Continue reading
by Khandokar Rubel

প্রশ্ন –ফ্লাট কিনতে বা বেচতে  কেন দালালকে কেন  কমিশন দেবেন  ?

প্রশ্ন –ফ্লাট কিনতে বা বেচতে  কেন...

Continue reading
by Khandokar Rubel

Join The Discussion